নোনা ইলিশের হাফ মুন পাই

হুনি_রাঁধনত_গুনী_হন_সিজন-২
পাওয়ার্ড বাই Shutkiz

নাম S A Joita

রেসিপির নাম: নোনা ইলিশের হাফ মুন পাই

রেসিপির নামটা শুনে অনেকে অবাক হয়েছেন নিশ্চয়ই হ্যাঁ অবাক হওয়ার মতই কথা।কিন্তু এই অবাক করতে আমাদের সাহস যুগিয়েছে Shutkiz অনেক ভাবে তো হাফ মুন পাই খেয়েছেন কিন্তু নোনা ইলিশের হাফ মুন পাই খেয়েছেন কখনো??? আমার মত করে তৈরী করে খাবেন একবার আশা করি নিরাশ হবেন না🥰🥰
আমি আজ আপনাদের তৈরি করে দেখাব কিভাবে নোনা ইলিশের হাফ মুন পাই তৈরি করবেন।এটি তৈরি করতে আমাদের যা যা লাগছে…

উপকরণ :
১.নোনা ইলিশ সিদ্ধ করে কাটা বেছে নেওয়া ১ কাপ
২.ময়দা দেড় কাপ
৩.লবন স্বাদমতো
৪.পানি দেড় কাপ
৫.শুকনো ধনেপাতা পরিমান মত(কাঁচা ও দিতে পারবেন)
৬.কাঁচা মরিচ (কেউ খেতে না চাইলে না দিলেও হবে)
৭.ডিম দুটো
৮.চিনি ১ চা চামচ
৯.লিকুইড দুধ দেড় টেবিল চামচ
১০.বাটার ১ টেবিল চামচ
১১.রসুনবাটা আদাবাটা হাফ চামচ
১২.গাজর হাফ কাপ
১৩.তেল পরিমাণ মত
১৪.পেঁয়াজ কুচি হাফ কাপ
১৫.ব্রেড কাম্ব(পাউরুটি গুড়ো)
১৬.অরেঞ্জ ফুড কালার (পুরোপুরি অপশনাল)

প্রস্তুত প্রনালী:
১(হাফ মুন পাইয়ের পুর তৈরি)
প্রথমে নোনা ইলিশ সিদ্ধ করে কাটা বেছে নিতে হবে। তারপর কড়াইয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে তারমধ্যে পেঁয়াজ কুচি, গাজর, নোনা ইলিশ, আদা রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে অল্প একটু শুকনো ধনে পাতা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

প্রস্তুত প্রনালী :
২(খামির তৈরি)
চুলায় কড়াই বসিয়ে দেড় কাপ পানি, আধা চা চামচ লবন,চিনি ১ চা চামচ, বাটার ১ টেবিল চামচ (তেল দিয়েও করতে পারবেন)দেয়ার পর পানি ফুটে উঠলে দেড় কাপ ময়দা( আটাও দেয়া যায়) চেলে নিতে হবে এবং আস্তে আস্তে সবটুকুই দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে চুলা বন্ধ করে রাখতে হবে।এরপর কিছুটা ঠান্ডা করে ভালো করে মথে রুটি বেলে গোল কুকি কাটার/কৌটার ঢাকনা দিয়ে কেটে নিলেই তৈরি হয়ে যাবে হাফ মুন পাই। এরপর পুর দিয়ে মুখ ভালো করে বন্ধ করে দিতে হবে।

প্রস্তুত প্রনালী :
৩(ডিমের বেটার তৈরি)
দুটো ডিম নিয়ে তারমধ্যে স্বাদমতো লবন,গোলমরিচের গুঁড়ো এবং দেড় টেবিল চামচ লিকুইড দুধ(বেটারকে পাতলা এবং সেই সাথে টেস্টিও করবে) দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।যাতে করে ডিমের সাদা অংশ গুটি না হয়ে থাকে।তারপর হাফ মুন পাই ডিমের বেটারে ডুবিয়ে তুলে ব্রেড কামে ভাল করে উল্টো পাল্টা করে ঝরিয়ে একটা পাত্রে তুলে ১০ মিনিটের জন্য ডিপ ফ্রিজ এ রেখে তারপর কড়াইয়ে পরিমানমত তেল দিয়ে ভেজে নিতে হবে।(ফ্রিজে রাখলে উপরের ড্রাই অংশ টুকু পুড়ে যায় না) এজন্য ফ্রিজ রাখা ভাল।

সংরক্ষণ পদ্ধতি :
এটি তৈরি করে এয়ার টাইট বক্সে করে এক সপ্তাহের জন্য রেখে দেওয়া যাবে। এরপর ভাজার ১০ মিনিট আগে বের করে ভেজে নিলেই হয়ে যাবে উপরে মুচমুচে ও ভিতরে পুর ভরা ঠাসা হাফ মুন পাই।। এটি এমনি খেতে খুব মজা সাথে যদি সস থাকে তো কথাই নেই😋😋
আশা করি এই নতুন রেসিপি টি বাসায় একবার তৈরি করে খাবেন। ছোট থেকে বড় সবাই খুব পছন্দ করবে আশা করি।।
ধন্যবাদ সবাই কে