ঝাল বাটা চিংড়ি শুঁটকির সুশি

রাঁধুনী: কাউসারি সুলতানা
রেসিপি নামঃ ঝাল বাটা চিংড়ি শুঁটকির সুশি

জাপানের একটি জনপ্রিয় খাবার হল সুশি। যা বাদামি/সাদা ভাত, সামুদ্রিক মাছ, সবজি ও নানারকমের ফল দিয়ে তৈরি করা হয়। সাধারণত এই সুশি সামুদ্রিক তাজা মাছ দিয়ে করা হলে ও এখানে সামুদ্রিক মাছের শুঁটকি দিয়ে সুশি তৈরি করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক রেসিপি টি—

উপকরণ :
১। চিংড়ি শুঁটকি ৩০গ্রাম
২। ছোট ইছা শুঁটকি ১৫গ্রাম
৩। বিন্নি চাল ১কাপ
৪‌ নারকেল কুচি ৪ টেবিল চামচ
৫। পেঁয়াজ কুচি বড় সাইজের ২টি
৬।কাঁচা মরিচ ৮—৯টি
৭। শুকনো মরিচ ৪টি
৮। ধনেপাতা কুচি পরিমাণমতো
৯। লবণ পরিমাণমতো
১০। লাল মরিচ গুঁড়ে দেড় চা—চামচ
১১। হলুদ গুঁড়া ১/২ চা চামচ
১২। কালো ও সাদা তিল
১৩। সরিষার তেল ৫ টেবিল চামচ
১৪। ডিম ১টি
১৫। ফয়েল পেপার

প্রণালি:
১। প্রথমে চিংড়ি শুঁটকি গরম পানিতে ৫ মিনিট ভিজিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। একটি প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল, শুকনো মরিচ একসাথে টেলে নিতে হবে। এরপর সেগুলোকে ২টি কাঁচা মরিচ দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে যাতে একদম মিহি হয়ে যায়। এখন প্যানে বাকি তেল দিয়ে পেঁয়াজ কুচি, লাল মরিচ, হলুদ ও পানি দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর বাটা শুঁটকি, একটু পানি দিয়ে ঢেকে দুই মিনিট মতো রান্না করে নিতে হবে। এরপর নেড়েচেড়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিতে হবে।
২। প্রথমে শুঁটকি ভালোভাবে ধুয়ে সরিষার তেলে মচমচে করে ভেজে নিতে হবে। কাঁচা মরিচও সরিষার তেলে টেলে নিতে হবে। এতে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, লবণ, সরিষার তেল দিয়ে কচলিয়ে নিতে হবে। তারপর এতে একটু লেবুর রস চিপে দিতে হবে।
৩। একটি ডিম ফেটে তাতে লবণ দিয়ে পাতলা করে ভেজে নিতে হবে। তারপর এটিকে রোল করে নিতে হবে।
৫। প্রথমে বিন্নি চাল ভালো করে ধুয়ে ১০মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর নারিকেল কুচি গুলো বেটে অথবা ব্লেন্ড করে নিতে হবে। নারকেল পেস্ট চিপে নারকেল দুধ বের করে নিতে হবে। এরপর সেই নারকেল দুধ ও পরিমাণ মতো পানি দিয়ে ভাত রান্না করতে হবে।

৬। প্রথমে একটি ফয়েল পেপার বিছিয়ে নিতে হবে। ৫ নং পর্বে নারকেলের দুধ ইউজ করারা পর অবশিষ্ট যে নারকেল এর পেস্ট ছিল ফয়েল পেপারে সেই পেস্ট এর একটি প্রলেপ দিতে হবে। এর উপর বিন্নি ভাতের প্রলেপ দিতে হবে। এবার একপাশে বাটা চিংড়ি শুঁটকি রোল করে লম্বা করে দিতে হবে। তার পাশে ইছা শুঁটকি ভর্তাও লম্বা করে দিতে হবে। তারপর উপরে রোল করা ডিম দিতে হবে। ফয়েল পেপারটি আস্তে আস্তে ঘুরিয়ে একটি রোল করে নিতে হবে। এইভাবে দশ মিনিট রেখে দিয়ে রোলটিকে সুশি আকারে কেটে নিতে হবে। সবশেষে এর উপর মাস্টার্ড সস ও ধনে পাতার সস দিয়ে পরিবেশন করতে হবে।