শুটকিজ সম্পর্কে

অনেক ডাক্তারের দাবী বৃহত্তর চট্টগ্রামের প্রায় ৫০% ক্যান্সারের রোগীর ক্যান্সার হবার পেছনে দায়ী শুঁটকি।বৃহত্তর চট্টগ্রামে অত্যধিক জনপ্রিয় এই খাবারটির উৎপাদন, পরিবহন এবং সংরক্ষনে তেমন কোন সাস্থ্য সুরক্ষা মানা হয়না বলে অভিযোগ আছে। শুঁটকিতে ক্যামিকেলের যথেচ্ছ ব্যবহার, খোলা জায়গায় ধুলা বালিতে শুকানো, রাস্তার উপর খোলা জায়গায় যাচ্ছেতাইভাবে শুঁটকি বিক্রির কারনে এই অত্যধিক স্বাস্থ্যকর খাবারটি মানুষের স্বাস্থ্যঝুকির কারন হচ্ছে দীর্ঘদিন ধরে।
এই সমস্যাটি সামনে রেখে শুঁটকিজ চেষ্টা করছে কিভাবে এই সমস্যাটি সমাধান করা যায়? শুঁটকি প্রিয় মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে কিভাবে তাদের কাছে ভালোমানের শুঁটকি পৌছানো যায়? এর ফলেই যাত্রা শুরু করলো শুটকিজ।

  • “দ্যা প্রিমিয়াম টেস্ট অফ শুঁটকি” এই স্লোগানকে সামনে রেখে ২০২০ সালের এপ্রিলে যাত্রা শুরু করেছে শুটকিজ। অফিশিয়ালি যাত্রাটা ২০২০ সালে হলেও মার্কেট রিসার্চ এবং প্রোডাক্ট মার্কেট ফিট করার পেছনে আমাদের কাজ শুরু হয় ২০১৭ থেকেই ।
  • ক্যামেকেলমুক্ত শুঁটকি উৎপাদন, স্টোরেজ ও পরিবহনে হাইজেন মেইনটেইন করা এবং তরুণ প্রজন্ম সহ সমগ্র বাংলাদেশে শুঁটকিকে আরো জনপ্রিয় করে তোলা – এই তিন লক্ষ্যকে সামনে রেখে শুটকিজ তার যাত্রা শুরু করে।
  • কক্সবাজারে নিজস্ব প্রসেসিং ইউনিটের পাশাপাশি চট্টগ্রামে ২০২১ সালের জানুয়ারীতে একটি সর্টিং সেন্টার চালু করা হয়। শুঁটকি ভ্যাকুয়াম ও স্মার্ট প্যাকেজিং এর মাধ্যমে শুঁটকিকে এমনভাবে প্রস্তুত করে যাতে শুঁটকি থেকে কোনপ্রকার গন্ধ বের হয় না বলে খুব সহজেই যে কাউকেই উপহার দিতে পারছেন।
  • ২০২১ এর ডিসেম্বরে শুঁটকি রান্নাকে জনপ্রিয় করে তোলার উদ্দেশ্যে শুটকিজ আয়োজন করে দেশের প্রথম শুঁটকি রান্না প্রতিযোগীতা “হুনি রাঁধনত গুণী হন” সিজন ১ যা সমগ্র বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। এই প্রতিযোগীতার মাধ্যমে শুটকিজ প্রায় ১০০ টি শুঁটকির ইউনিক ও ট্রেডিশনাল রেসিপি সংগ্রহ করে যা আমাদের ওয়েবসাইটের রেসিপি সেকশনে সকল শুঁটকি প্রেমীর জন্য উন্মুক্ত রাখা হয়েছে।
  • প্রথম পর্বের অসাধারন সফলতায় ১৬ই ফেব্রুয়ারি,২০২৩ হতে শুরু হয়েছে এগ্রোহাট বাংলাদেশ নিবেদিত “হুনি রাঁধনত গুণী হন” সিজন-২।
  • গত তিনবছরের যাত্রায় শুটকিজ প্রায় ১০০০ কাস্টমারকে ভালো মানের শুঁটকি পৌছে দিতে পেরেছে। আলহামদুলিল্লাহ এই পর্যন্ত কাস্টমার সন্তুষ্টি ১০০%।

“হুনি রাঁধনত গুনী হন”

“হুনি রাঁধনত গুনী হন”

সিজন-১
চট্টগ্রামের একটা ঐতিহ্যবাহী খাবার শুঁটকি । কিন্তু সেই শুটকি অনেকেই দুর্গন্ধ বা শুটকি খেলে ক্যান্সার হয় এজন্য শুটকি খাওয়া থেকে দূরে থাকেন । তাই নিরাপদ শুঁটকিকে জনপ্রিয় করার লক্ষ্যে এবং ঐতিহ্যবাহী শুটকিকে সবার কাছে ছড়িয়ে দেওয়া ও চট্টগ্রামের গুনী শুটকি রাধুনিকে খুঁজে বের করার লক্ষ্যে গত ২০২১ সালে শুটকিজ আয়োজন করেছিল এক ভিন্নধর্মী রান্না প্রতিযোগিতা “হুঁনি রাঁধনত গুনী হন? “। এই প্রতিযোগীতায় প্রতিযোগীরা শুধুমাত্র শুঁটকি রান্না করেছিলেন অসাধারণ, ইউনিক সব রেসিপি দিয়ে। ভিন্নধর্মী এই প্রতিযোগীতা দারুন সাড়া ফেলেছিল সবার মাঝে। অনলাইন রেজিষ্ট্রেশন করেন ১১৬ জন প্রতিযোগী।


বিস্তারিত জানতে এখানে ক্লিক

“হুনি রাঁধনত গুনী হন”

সিজন-২
সিজন ১ এর অসাধারণ সাফল্যে এই বছর আমরা আয়োজন করতে যাচ্ছি “হুনি রাঁধনত গুনি হন? সিজন ২। সিজন ১ চট্টগ্রাম কেন্দ্রীক হলেও সিজন ২ আয়োজন হবে ঢাকা এবং চট্টগ্রাম মিলিয়ে। প্রাথমিক ভাবে ৩০০+ জন প্রতিযোগী নিয়ে এই প্রতিযোগীতা শুরু হয়ে কয়েকটি অনলাইন, অফলাইনের কয়েকটি ধাপ পেরিয়ে চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ১০ জন রাঁধুনি নিয়ে। ইতিমধ্যে বেশ কয়েকটি জাতীয় পর্যায়ের ইলেকট্রিক এবং প্রিন্টমিডিয়া আমাদের এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে আগ্রহ প্রকাশ করেছে। তাই আমরা আশাকরছি সিজন ২ হবে আরো বড় পরিসরে এবং আরো ৩ গুন বেশি কাভারেজ নিয়ে।


বিস্তারিত জানতে এখানে ক্লিক